এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে সুপার্ব তিনটি ভিটামিন যা না জানলেই নয়।

তৈলাক্ত ত্বক আমাদের সৌন্দর্যকে যেমন ম্লান করে দেয় ঠিক তেমন আমাদের আত্নবিশ্বাসকেও অনেকটাই নড়বড়ে করে দেয়।তাই আমরা চেস্টা করি তৈলাক্ত ত্বকের আলাদা করে যত্ন নেবার।আমাদের যাদের তৈলাক্ত ত্বক তাদের ত্বকে প্রয়োজন হয় বাড়তি এবং যথাযথ পুস্টি।আর এই পুস্টির কথা যখন আসে তখন সেখানের অনেকটা জায়গা জুড়েই থাকে হল ভিটামিন।

আমরা খাদ্যের মাধ্যমে ভিটামিন গ্রহন করি আবার বাহ্যিক ব্যবহারের জন্যও বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ প্রডাক্ট ব্যবহার করে থাকি।তৈলাক্ত ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় কিছু ভিটামিন নিয়ে আজ আমরা জানবো।

১.ভিটামিন এ :

স্বাস্থ্য এবং ত্বক উভয়ের জন্যই ভিটামিন এ অত্যন্ত জরুরি।আর এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে ভিটামিন এ এর প্রয়োজনীয়তা অনস্বিকার্য।ভিটামিন এ সাপ্লিমেন্ট হিসেবেও নেয়া যায়।কিন্তু অতিরিক্ত মাত্রার হলে সেটা ক্ষতিকারক হতে পারে।তাই খাদ্যের মাধ্যমে ভিটামিন গ্রহন করাটাই সবচেয়ে ভালো।তৈলাক্ত ত্বকের যত্নে ভিটামিন এ খুব ভালো কাজ করে।এটা ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমাতে সাহায্য করে এবং সার্বিকভাবে ত্বকের স্বাস্থ্য ভালো রাখে।মিস্টি আলু,ডিম,গাজর,স্যাফ্রন, মাছ,কমলা ইত্যাদি রঙ্গীন শাক সবজি ফল মুল থেকে আমরা ভিটামিন এ পেতে পারি।আমাদের যাদের তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে তারা চেস্টা করবো আমরা যেন এই খাবারগুলো খাদ্যতালিকায় অবশ্যই রাখি।

এখন ত্বকের যত্নে তো আমরা কত প্রডাক্টস ইউজ করি।সেই ইউজের মধ্যেও তো থাকতে হবে এই ভিটামিন এ এর উপস্থিতি।আমি আমার নিজের জন্য ইউজ করি ভিটামিন এ সমৃদ্ধ প্রডাক্ট।সকালে উঠেই ক্লিনজার হিসেবে আমি যেটা ব্যবহার করি তা হলো অর্গানিকাওন স্কিন কেয়ার ব্র্যান্ড এর স্যাফ্রন গোট মিল্ক সোপ।

এটাতে থাকা স্যাফ্রন তৈলাক্ত ত্বকের জন্য এক ধরনের আশীর্বাদ বলা যায়।সারাদিনের ভিটামিন এ এর প্রায় ১৮% এই স্যাফ্রন থেকেই আসে।এদের প্রডাক্টটা স্যাফ্রন,গোট মিল্ক,গ্লিসারিন সহ আরো কয়েকটি চমৎকার উপাদানের সমন্বয়ে তৈরী।অর্গানিক,হালাল এবং সম্পূর্ণ নিরাপদ বিধায় এটা ক্লিনজার হিসেবে আমার প্রথম পছন্দ।আপনারাও চাইলে এটা ব্যবহার করে দেখতে পারেন।

এছাড়াও এদের রয়েছে মসুর ডাল গুড়ো যা তৈলাক্ত ত্বকের যত্নে অত্যন্ত কার্যকরী।তাছাড়া এদের রয়েছে অরিজিনাল স্প্যানিশ স্যাফ্রন যা সরাসরি খাওয়া যায় এবং বিভিন্ন ফেসপ্যাকের সাথে মিশিয়ে ত্বকে ব্যবহারে তৈলাক্ত ত্বকের যত্নে ভিটামিন এ এর প্রয়োজনীয়তা পূরণ হয়।আপনারা চাইলে এদের এই সমস্ত প্রডাক্টগুলো ট্রাই করে দেখতে পারেন।

২.ভিটামিন ই :

এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন হলো ভিটামিন ই।এটি এন্টিঅক্সিডেন্ট এবং এন্টিইনফ্ল্যামেটরী গুণাবলি সমৃদ্ধ হওয়ায় তৈলাক্ত ত্বকের যত্নে চমৎকারভাবে কাজ করে।এটা তৈলাক্ত ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্নির ক্ষতি থেকে বাঁচাতে,ত্বকের দৃঢ়তা ধরে রাখতে এবং কালচে হয়ে যাওয়া থেকে ত্বককে সুরক্ষিত করে।বিভিন্ন ধরনের বাদাম বিশেষ করে কাজুবাদাম,চীনাবাদাম ইত্যাদি, আম,কিউই,সবুজ শাকসব্জি,বাধাকপি,ফুলকপি,ডিম ইত্যাদি খাবার গ্রহনের মাধ্যমে আমরা ভিটামিন ই পেয়ে থাকি।

এছাড়াও ভিটামিন ই ত্বকের কোলাজেন উৎপাদন বাড়ায়,ফ্রি রেডিক্যালস এর ক্ষতি থেকে ত্বককে সুরক্ষা দেয়।আর তৈলাক্ত ত্বকের যত্নে বাইরে থেকেও ভিটামিন ই সরবরাহ করার জন্য আমরা কিছু প্রডাক্ট ইউজ করতে পারি।যেমন আমরা তৈলাক্ত ত্বকের যত্নে যে ক্রীম ব্যবহার করবো আমরা চেস্টা করবো সেটা যেন ভিটামিন ই সমৃদ্ধ হয় এরকম প্রডাক্ট সিলেক্ট করার।

এজন্য আমার পছন্দ হলো অর্গানিকাওনের রোজহীপ এন্ড বেয়ারবেরী ক্রীমটি।গোলাপের ফল থেকে কোল্ড প্রেসড প্রক্রিয়ার মাধ্যমে প্রাপ্ত নির্যাসের সাথে বেয়ারবেরীর পুস্টিগুন এর সাথে ন্যাচারাল হায়ালিউরোনিক এসিড এবং আরো নানাবিধ উপাদানের এই ক্রীমটি এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে আদর্শ।

তাছারা এদের রোজ টোনারটি এবং রোজ এন্ড রোজমেরী টোনারটিও এই গরমে তৈলাক্ত ত্বকে যোগাবে তাৎক্ষনিক
সতেজতা এবং ত্বককে করে তুলবে লাবন্যময়।তাই ত্বকে ভিটামিন ই এর বাহ্যিক প্রয়োজনের জন্য এই তিনটি প্রডাক্ট হতে পারে চমৎকার।আপনারা চাইলে অর্গানিকাওনের ফেসবুক পেজ থেকে প্রডাক্টসগুলো দেখে আসতে পারেন।

৩.ভিটামিন সি :

এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়।পলিউশনাল ড্যামেজ,ধোয়া,স্মোক এ গুলোর ক্ষয়ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে ভিটামিন সি।নানা ধরনের ফল বিশেষ করে সিট্রাসি গ্রুপের ফল যেমন লেবু,কমলা,স্ট্রবেরী,মালবেরী ইত্যাদিতে ভিটামিন সি রয়েছে প্রচুর পরিমানে।

তৈলাক্ত ত্বকের যত্নে চমৎকার একটি ভিটামিন সি এর উৎস হতে পারে অর্গানিকাওনের গ্লো ফ্রুট মাস্ক টিপ্রায় ২০-২৫ ধরনের ফল মুল ও হার্বস থেকে এই দূর্দান্ত বিউটি প্রডাক্টটি তৈরী।এতে রয়েছে বেয়ারবেরী,মালবেরী,স্ট্রবেরী,উইচ হেজেল,ক্যামেলিয়ার এক্সট্র্যাক্ট সহ আরো নানা ধরনের উপাদান।শুনতে মাস্ক বলা হলেও এটি এক ধরনের ক্রীম যা দিনে একবার ব্যবহারে আমাদের ত্বকে সারাদিনের ভিটামিন ই এর যোগান নিয়ে থাকা যাবে নিশ্চিন্ত।আপনাদের যাদের আমার মত তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে তারা চাইলে এটা একবার ব্যবহার করে দেখতে পারেন।
এই গরমে আমার খুবই সমস্যা হয় তৈলাক্ত ত্বক নিয়ে।বাইরে যাওয়ার আগে এই গ্লো ফ্রুট মাস্কটি ব্যবহার করে ত্বকের গ্লো আর সেফটি নিয়ে আমিতো থাকি নিশ্চিন্ত।

আর এই গরমে তৈলাক্ত ত্বকের হাইড্রেশনের জন্য অর্গানিকাওনের লিস্টে রয়েছে একটি চমৎকার সিরাম।সেটা হলো এদের নিজস্ব যত্নে প্রস্তুতিকৃত ভিটামিন সি সিরাম।ভিটামিন সি এর সর্বোচ্চ নিরাপদ কনসেনট্রেশন থেকে এই সিরামটি তৈরী হয়েছে বিধায় মাত্র এক দুই ফোঁটা সিরাম ব্যবহারেই পাওয়া যায় গুণগুত উপকারীতা।

ভিটামিন অত্যন্ত জরুরি সবার জন্যই।কিন্তু আমাদেরকে এটা জানতে হবে যে তার তৈলাক্ত ত্বকের যত্নে কোনগুলো বেশি কার্যকরী।যদিও আমরা সঠিক খাদ্যগ্রহন,নিয়মিত ঘুম আর নিয়ন্ত্রিত জীবনযাপনের মাধ্যমে এই গরমে তৈলাক্ত ত্বকের সমস্যা অনেকটা নিয়ন্ত্রনে রাখতে পারি।যেহেতু আমরা ভালোভাবে জানলাম যে তৈলাক্ত ত্বকে আসলে কোন কোন ভিটামিন গুলো প্রয়োজনীয় তাই আমাদের প্রডাক্ট চুজিং অনেকটাই ইজি হবে।
অর্গানিকাওন সব সময়ই ন্যাচারাল, হালাল এবং সিন্থেটিক ফ্র্যাগরেন্স ও প্যারাবেন ফ্রি প্রডাক্ট ইউজের পরামর্শ দেয়।হয়তোবা দামটা কিছুটা বেশি মনে হতে পারে আপনাদের কাছে,কিন্তু যেহেতু কেমিক্যাল ফ্রি এবং ন্যাচারাল উপাদানে তৈরী তাই কস্টিং তো একটু বেশি হবেই।আর আমরা তো এটা জানি যে,ভালো জিনিসের দামটাও একটু বেশিই হয়।

তৈলাক্ত ত্বকের যত্ন মানেই একটু বাড়তি খেয়াল রাখা।তাই প্রডাক্টগুলোও চুজ করতে হবে বুদ্ধিমত্তার সাথে।

 

আজ এ পর্যন্তই।সবাই ভালো থাকবেন সুস্থতার সাথে।