পিওবার্টিতে ব্রণ হয়নি তবে এখন কেন হচ্ছে?চলুন জেনে নেই।

ব্রণ শব্দটি সবার কাছেই একটা আতঙ্কের নাম।বিশেষ করে পিওবার্টি বা কৈশোরকালীন সময়ে ব্রণ হওয়া তো যেন একদম সাধারণ ব্যাপার।বেশির ভাগ মানুষেরই এই পিওবার্টির সময়টাতে ব্রণ হয়েই থাকে।কিন্তু একটা মজার ব্যাপার আছে।অনেক সময় দেখা যায় যে পিওবার্টির সময়টাতে ব্রণ হয়নি বা ব্রণ তেমন একটা সমস্যা করেনি কিন্তু একটু মাঝবয়সে বা পরবর্তিতে ব্রণের সমস্যা দেখা গিয়েছে।তুলনামুলক ভাবে রেশিও কিছুটা কম হলেও এই সমস্যাটাও কিন্তু হয়।আজকে আমরা এই ব্যাপারটা নিয়ে জানবো ভালোভাবে।


কিশোর/কিশোরীদের যে যে কারণে ব্রণ হয় সেগুলোর অনেকগুলোই আমরা জানি ।হরমোনের বড় রকম একটা চেঞ্জ হয় এই সময়টাতে।এই কারণটার ওপর ভিত্তি করেই মুলতঃ এই সময়ের ব্রণ হয় ।এছারাও আরো কমন কিছু কারণ আছে যা ইতিমধ্যে আমরা জেনেছি ।

কিন্তু আজ আমরা পিউবার্টি সময়ের ব্রণ নিয়ে আলোচনা করবো না। আমরা আলোচনা করবো পিওবার্টি পরবর্তি ব্রন নিয়ে।অনেক সময় দেখা যায় যে পিউবার্টি  সময়টাতে ব্রণ হয়নি কিন্তু পরবর্তিতে ব্রণ হয়েছে ।সেটা হয় সাধারনত নির্দিষ্ট কিছু কারণে।

চলুন জেনে নেই সেগুলো সম্পর্কে।


পিউবার্টি সময়ের পরবর্তিতে এডাল্টদের সাধারনত দুধরনের ব্রণ(একনি) হয়ে থাকে।

১.Persistent acne বা ক্রমাগত হতে থাকে এমন ব্রণ:

পিওবার্টির পর থেকে শুরু করে প্রায় প্রতি পিরিয়ডকালীন সময়ে বা এমনি সময়েও এবং তারপরেও এই জাতীয় ব্রণ হতে পারে।এটা খুবই কমন ধরনের ব্রণ প্রবলেম যা কিশোর কিশোরী হওয়ার সময়ের পরেও বারবার হতে পারে।এগুলো খুবই আস্তে আস্তে হওয়া শুরু করে এবং পরবর্তিতে ভালো করে যত্ন না নিলে এগুলো চলতেই থাকে।কখনো কখনো এগুলো মেজর আকার ধারণ করে।এগুলো হওয়ার কারণগুলো সেই একই রকম বলা যায়।

হরমোনাল ইমব্যালেন্স,সুষম খাবার গ্রহণ না করা,অনিয়ন্ত্রিত জীবনযাপন,অপর্যাপ্ত ঘুম,স্ট্রেস বা দুশ্চিন্তা,অতিরিক্ত পরিমাণ কেমিক্যালযুক্ত কসমেটিক সামগ্রীর ব্যবহার,অধিক সময় সূর্যালোকের সংস্পর্শে থাকা,পরিবেশগত দূষণ,এলকোহল পান ,অতিরিক্ত সময় ইলেকট্রনিক ডিভাইস এর সংস্পর্শে থাকা ইত্যাদি নানা কারণে আসলে এই ব্রণের সমস্যা হয়ে থাকে।থাকে।এগুলো সাধারনত ২১ থেকে ৩৫ বছর বয়সের মধ্যে বেশি ঘটে ।

অতিরিক্ত এলকোহল পান ব্রণ বাড়ায়।

পিউবার্টির পরেও যে একেবারেই হবে না তা বলা যায় না।জীবনের যেকোন পর্যায়েই ব্রণ হতে পারে।তাই পিওবার্টি তে ব্রণ হয়েছে দেখে আর কখনোই  যে হবে না এটা বলা যাবেনা।সঠিক প্রসাধন,পুস্টিকর খাবার দাবার,সুন্দর জীবনাচরণ,প্রয়োজনীয় যত্ন,কেমিক্যালজাতীয় দ্রব্যাদির কম ব্যাবহার এভাবে নিয়মকানুন গুলো মেনে এই  সমস্যা থেকে মুক্ত হওয়া সম্ভব।আনুমানিক ২০% মানুষ এই পিওবার্টি পরবর্তি ব্রণ সমস্যার শিকার হয়ে থাকেন।

এই ব্রণ  সাধারনত দুই ধরনের হয়ে থাকে।

১.নন ইনফ্ল্যামেটরী ব্রেকআউটস বা ব্যাথাহীন ব্রণ:

 

এই পর্যায়ে হাইপারসেবোরিয়াহ হয় মানে অতিরিক্ত অয়েল উৎপাদন হওয়ার যে সমস্যাটা হয়  সেটা হয়ে ব্রণ হয়।আর পাশাপাশি হয় ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস।এগুলো খুব বেশি যন্ত্রনা করেনা, তেমন ব্যাথা হয়না এবং ফুলে ওঠেনা।নিয়ন্ত্রিত জীবনযাপন,সুষম খাদ্য গ্রহন,ন্যাচারাল উপাদানসমৃদ্ধ প্রডাক্ট দিয়ে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেয়া,পর্যাপ্ত পরিমান পানি পান ,ঘরোয়া নানা টোটকা ব্যাবহারের মাধ্যমে  এই পর্যায়ের ব্রণ থেকে মুক্ত হওয়া সম্ভব।

.ইনফ্ল্যামেটরী ব্রেকআউটস বা ব্যাথাযুক্ত ব্রণ:

এই পর্যায়ের ব্রণ(একনি) তুলনামুলক মারাত্নক।পপিউলস,প্যাশচুলস,সিস্টিক,নডিউল এবং এবসেস টাইপের ব্রণ(একনি) হয়ে থাকে যা ত্বকে অনেক ক্ষত তৈরী করে,ব্যাথা হয়,গোটামতন ও পূঁজযুক্ত ব্রণ হয়।এগুলো অনেক যন্ত্রনাদায়ক এবং ঘরোয়াভাবে এর সমাধান করা যায় না।চিকিৎসকের পরামর্শ নিয়ে মেডিকেশন এবং সঠিক জীবনাচরণ,সুষম খাদ্যগ্রহন ও অন্যান্য নিয়মকানুন মেনে নিয়ে এই সমস্যা থেকে মুক্ত হওয়া যাবে।যদিও এই পর্যায়ের ব্রণ(একনির) সমস্যা সমাধান করার জন্য আরো একটা জিনিস দরকার,যা হলো প্রচুর ধৈর্য্য।আজ একটা কোন প্রডাক্ট ব্যাবহার করলাম আর অল্প কয়েকদিনের মধ্যেই ভালো একটা রেজাল্ট চলে আসবে এটা আশা করলে তো হবেনা।

ব্রণ আমাদের জীবনের জন্য একটা বিভীষিকার নাম।নারী,পুরুষ সবার জীবনেই একটা বড় সমস্যা এই ব্রণ ।বিশেষ করে নারীদের ক্ষেত্রে তো এটা একটা দুঃস্বপ্নের মতো।পিওবার্টিকালীন ছারাও অন্যান্য সময়ে এই  ব্রণের  সমস্যা আমাদেরকে তাড়া করে।কিন্তু একেবারেই যে এটা থেকে মুক্ত হওয়া যাবেনা তা না।উপযুক্ত মেডিকেশন,প্রপার ডায়েট,কেয়ার এবং অন্যান্য প্রয়োজনীয় যত্নাদি যা আমরা ওপরে আলোচনা করেছি সেগুলোর মাধ্যমে আমরা এই সমস্যা থেকে মুক্ত হতে পারবো।

ব্রণের সমস্যার জন্য সম্পূর্ণ ন্যাচারাল, অর্গানিক,হালাল এবং বিশুদ্ধ প্রডাক্ট পেতে চাইলে আপনারা অর্গানিকাওন পেজটিতে ঘুরে আসতে পারেন।

ব্রণের সমস্যার জন্য সম্পূর্ণ ন্যাচারাল, অর্গানিক,হালাল এবং বিশুদ্ধ প্রডাক্ট পেতে চাইলে আপনারা অর্গানিকাওন পেজটিতে ঘুরে আসতে পারেন।

এদের স্পেশাল কিছু প্রডাক্টস রয়েছে শুধুমাত্র ব্রণ সমস্যা থেকে মুক্ত হওয়ার জন্য।যেমন একনি রিমুভিং প্যাক,কুমকুমাদি ফেসিয়াল অয়েল,স্যাফ্রন গোট মিল্ক সোপ,উইচ হেজেল টোনার,এবং আরো অনেক কিছুর গুড়ো যা ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেবার জন্য পারফেক্ট।ভেজালের ভিড়ে শুদ্ধ এবং হালাল জিনিসের নিশ্চয়তা পেতে চাইলে আপনি নির্বিঘ্নে এখান থেকে ক্রয় করতে পারেন।

আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থতার সাথে।