ব্রণ (একনি) সমস্যায় টি ট্রী অয়েলের সুপার সিক্স টোটকায় আউট করে দিন ব্রনকে।

ব্রণ বা একনি সমস্যার ভুক্তভোগী কম বেশি আমরা অনেকেই । স্বাস্থোজ্জল সুন্দর ত্বক,চমৎকার মোহময়ী ও লাবন্যময়ী মুখশ্রীর বুকে যেন কলঙ্কের দাগ একে দেয় এই ব্রণ বা একনি।

সৌন্দর্যের সর্বনাশ বলতে যা বোঝায় তা প্রায় অনেকটাই কাভার করে যদি ত্বকে ব্রণ বা একনি হয়।এখন অত্যধিক মাত্রায় ব্রণ (একনি) হয়ে গেলে তখন তো ডাক্তারের শরণাপন্ন হতেই হবে।

তবে ডাক্তারের কাছে যেয়ে কস্টের পয়সাগুলো খরচ করার  আগেই কিন্তু আমরা ঘরোয়া ভাবে অনেক টোটকা বা একনি প্যাক ইউস করি ব্রণ বা একনি সমস্যা সমাধানে।

এগুলোর সাথেই আজ আমরা জানবো দূর্দান্ত একটা এসেন্সিয়াল অয়েল নিয়ে যেটাকে ব্রণ বা একনির যম বলা হয়।সেটা হলো টি ট্রী এসেন্সিয়াল অয়েল। ব্রণ(একনি) প্রবলেমের সমাধানে আমরা অনেকেই হয়তো অলরেডি এটা নিয়ে জানি কিন্তু কিভাবে এটার সর্বোচ্চ উপযোগিতা পাওয়া যেতে পারে সেই টোটকা বা রেসিপিগুলো হয়তো আমাদের অনেকের ই অজানা থাকতে পারে।তাই হয়তো অনেক সময় পুরোপুরি রেজাল্ট আমরা পাই না।
আর সারাবছর ব্রণ বা একনির যন্ত্রনা তো যেন ছিলোই কিন্তু শীতকালে ব্রণ(একনি) সমস্যাটা যেন আরো বেশি প্রকট আকার ধারণ করে।

তো শীতে ত্বকের যত্ন এবং স্পেসেফিক ব্রণ (একনি) প্রবণ ত্বকের যত্ন নেবার জন্য সুপার্ব একটা অপশন হল এই টি ট্রী অয়েল।চলুন তাহলে জেনে নেই যে এই শীতে ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে টি ট্রী অয়েলটি আমরা কি কি ভাবে ব্যাবহার করতে পারি।

টি ট্রী অয়েলটি কিন্তু চা গাছ থেকে হয়না।এটা হলো মেলালিউসা অলটারনিফোলিয়া গাছের পাতা থেকে প্রাপ্ত তেল।

এটা উচ্চ মাত্রার এন্টিব্যকটেরিয়াল,এন্টিইনফ্ল্যামেটরী, এন্টিভাইরাল এবং এন্টিফাংগাল প্রপারটি সমৃদ্ধ।ব্রণ(একনি) সারাতে তাই এটি মারাত্নক ভালো ফলাফল দেয়।

চলুন তাহলে জেনে নেই যে কিভাবে  এই ম্যাজিকাল অয়েলটি ইউজ করলে আমরা ব্রণ বা একনির সমস্যায় সর্বোচ্চ ও গুণগত উপকারিতা পাব।

 

১.ব্রণ (একনি) যুক্ত ত্বকের ব্যাকটেরিয়া কমাতে টি ট্রী ও হলুদ গুড়োর মিশ্রণ:

টি ট্রি অয়েল একটি হাই লেভেলের এন্টিমাইক্রোবায়াল এবং এন্টিব্যাকটেরিয়াল হওয়ায় এটি ব্রণ (একনি) সমস্যার জন্য দায়ী প্রপাইনোব্যাকটেরিয়াম এর বিরুদ্ধে ভালো কাজ করে।আর হলুদের রয়েছে এন্টিসেপটিক গুণাবলি।

প্রসেস : একটি ছোট বাটিতে দুই চিমটি মতো হলুদ গুড়ো নিয়ে তাতে দুই ফোটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন।ব্রণ(একনি) হওয়া জায়গাগুলোর ওপরে আলতো হাতে ম্যাসাজ করে নিন।১০-১৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্নে জীবানূর সংক্রমণ প্রতিরোধ করতে পারা খুবই জরুরি।


২. ব্রণ(একনি) প্রবণ ত্বকের জ্বালাপোড়া কমাতে টি ট্রী অয়েলের সাথে মধুর ব্যবহার:

ব্রণ (একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে ত্বকের জ্বালাপোড়ার সমস্যাটার ওপরেও খেয়াল রাখতে হয়।

টি ট্রী অয়েল উচ্চমাত্রার এন্টিইনফ্ল্যামেটরী ন্যাচারের। এটি ত্বকের ইনফ্ল্যামেশন বা জ্বালাপোড়া
কমিয়ে আনে এবং ত্বকের লালচে ভাব দূর করে।


প্রসেস : ব্রণ সমস্যাযুক্ত ত্বকের জ্বালাপোড়া কমাতে এক চা চামচ মধুর সাথে দুই ফোটা টি ট্রী এসেন্সিয়াল অয়েল এবং সাথে অল্প একটু পানি মিশিয়ে ব্রণ(একনি) আক্রান্ত জায়গাতে লাগান।

প্রলেপটা শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


৩.ব্রণ(একনির) ছড়িয়ে পড়া কমাতে টি ট্রী অয়েলের সাথে লেবুর রসের ব্যাবহার:

টি ট্রি অয়েল ব্রণ(একনি) সমস্যাযুক্ত ত্বকের যত্নে পিঙ্পল এর চেহারার চারপাশে ছড়িয়ে পড়া প্রতিরোধ করে।এতে করে ব্রণ(একনি) কমে আসে।

প্রসেস :একটি ছোট বাটিতে একটি মাঝারি আকারের লেবুর অর্ধেকটা নিয়ে রস চেপে নিয়ে তাতে দুই ফোটা টি ট্রী অয়েল মিক্স করে নিন।তুলোর বলের সাহায্যে এটা ত্বকে মাখুন।৭-৮ মিনিট মতো রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।লেবুর রস ক্ষায়জাতীয় বিধায় এটা ত্বকে অনেক বেশি সময় রাখা যাবেনা।


৪.ব্রণ(একনি) যুক্ত ত্বকের কালচে দাগ ছোপ দূর করতে টি ট্রি অয়েলের সাথে কমলার খোসার ব্যাবহার:

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে আরেকটা সমস্যা যেটা ফেস করতে হয় সেটা হলো ত্বক অতিরিক্ত কালচে হয়ে যায়।সেজন্য প্রয়োজন এন্টিঅক্সিডেন্ট।টি ট্রী এসেন্সিয়াল অয়েলে রয়েছে উচ্চ মাত্রার এন্টিঅক্সিডেন্টাল ন্যাচার।

তাই এটি ব্রণ(একনি) প্রবণ ত্বকের কালচে ভাব কমাতে খুব ভালো কাজ করে।

প্রসেস : একটা ছোট বাটিতে হাফ চা চামচ পরিমাণ কমলার খোসা গুড়ো নিয়ে তার সাথে দুই ফোটা টি ট্রি অয়েল মিক্স করে নিন।

সাথে নেয়া যেতে পারে গোলাপজল।মাঝারি মানের পাতলা প্রলেপ বানিয়ে সেটা ব্রণ(একনি) আক্রান্ত জায়গাগুলোতে লাগান।আনুমানিক ১০ মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন।


৫.ব্রণ(একনি) যুক্ত ত্বকের ব্যথা কমাতে টি ট্রী এর সাথে রসুনের ব্যাবহার:

ব্রণ(একনি) যুক্ত ত্বকে ব্যাকটেরিয়ার আক্রমণ হলে তখন আক্রান্ত স্থানে ব্যথা হয়।টি ট্রি অয়েলের রয়েছে হাই লেভেলের এন্টিসেপটিক গুণাবলি।

তাই এটি ব্রণ(একনি) যুক্ত ত্বকের ব্যথা কমাতে সাহায্য করে।

প্রসেস : একটি ছোট বাটিতে কয়েক কোয়া রসুন হালকা থেঁতো করে নিন।তার সাথে দুই ফোটা টি ট্রি অয়েল মিশিয়ে সেটাকে চামচের সাহায্যে মিশিয়ে নিন।এরপর যে যে ব্রণ(একনি) জায়গাগুলোতে ব্যথা সেখানে আঙ্গুলের সাহায্যে মিশ্রণ অল্প করে নিয়ে নিয়ে চেপে ধরুন।হালকা জ্বালাপোড়া করতে পারে।৫/৬ মিনিট মতো মিশ্রণটুকু রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।বেশি জ্বালাপোড়া হলে বরফ ঘসুন।

৬.ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্ন নিতে পোরস এর মুখ ছোট করে নিয়ে আসতে টি ট্রি অয়েলের সাথে শঙ্খ গুড়োর ব্যাবহার:

ব্রণ(একনি) সমস্যার একটা বড় শত্রু হলো এই ওপেন পোরস।এগুলোর মুখ গুলো বড় হয়ে ব্রণের সমস্যাটা আরো বাড়িয়ে তোলে।টি ট্রি অয়েলে রয়েছে এসট্রিনজেন্ট প্রপার্টি।এটা ব্রন(একনি) যুক্ত ত্বকের পোরস এর মুখগুলোকে শুকিয়ে ছোট করে নিয়ে আসে।এতে করে পিঙ্পল এর প্রবণতা কমে আসে।


প্রসেস  : একটি ছোট বাটিতে দুই চিমটি শঙ্খগুড়া নিন।তাতে দুই ফোটা টি ট্রি এসেন্সিয়াল অয়েল মিশিয়ে কটন বাডের মাথায় লাগিয়ে নিয়ে পিঙ্পলের ওপরে লাগান।আগের রাতে লাগিয়ে পর দিন সকালে ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে।মিশ্রণটুকু শুধু পিম্পলের ওপরেই লাগাবেন।ত্বকের অন্য কোথাও না।

টি ট্রী অয়েলটিকে বলা হয়ে থাকে ব্রণের যম।তবে এটাও সত্যি যে ব্রণ (একনি) নির্মূলে টি ট্রী অয়েলটি ঠিক তখনি ভালো কাজ করবে যখন বিশুদ্ধ ও কেমিক্যালমুক্ত অয়েল টি পিক করতে পারছেন।

অয়েল ক্রয়ের সময় অবশ্যই লেবেলিং,মেয়াদউত্তীর্ণের তারিখ এবং বিশ্বাসযোগ্য জায়গা থেকে নেয়ার ট্রাই করতে হবে।


আমি পারসোনালি একটা টি ট্রী অয়েল প্রেফার করতে পারি ভালো এবং গুণগত মান সমৃদ্ধ টি ট্রী অয়েল হাতে পাবার জন্য।সেটা হলো অর্গানিকাওন ব্র্যান্ডের টি ট্রী অয়েলটি।সঠিক ইনফর্মেশন এবং পারফেক্ট প্যাকেজিং এর টি ট্রী অয়েলটির প্যাকেজিং ও একদম প্রিমিয়াম কোয়ালিটির।

আমি তো ব্যবহার করে সন্তুস্ট হয়েছি।আপনারা নিতে চাইলে এদের ফেসবুক পেজে অর্ডার করে নিতে পারেন এই যাদূকরী টি ট্রী অয়েলটি।

সুন্দর স্বাস্থোজ্জল লাবন্যময় মুখশ্রীতে ব্রণ হলে তা আমাদের কারোরই ভালো লাগেনা।শারীরিক ও মানসিক কস্টের পাশাপাশি এটা আমাদের আত্নবিশ্বাস কেও নড়বড়ে করে দেয়।

শীতে ত্বকের যত্ন হোক কিংবা গরমে ত্বকের যত্নই হোক;পরিস্কার পরিচ্ছন্ন ব্রণ(একনি) মুক্ত ত্বকের যত্নে টি ট্রী অয়েলের সুপার সিক্সার কোয়ালিটি আপনাকে দেবে লাবন্যময় সুন্দর দাগহীন ত্বকের নিশ্চয়তা।


আপনাদের নানারকম সমস্যায় আমরা অর্গানিকাওন রয়েছি আপনাদের পাশে  স্কিনকেয়ার,হেয়ারকেয়ার এবং বডিকেয়ার এর জন্য নানাবিধ সব প্রাকৃতিক সব উপাদানের সংমিশ্রণে তৈরী কেয়ারী প্রডাক্টস নিয়ে।বিশুদ্ধ,কেমিক্যাল বিহীন,সিন্থেটিক ফ্র্যাগরেন্সবিহীন এবং ত্বকের কোন ক্ষতি না করে নিজেকে সুন্দর,লাবণ্যময় ও আকর্ষণীয় করে তুলতে অর্গানিকাওন হলো আপনার নিরাপদ যাত্রার সঙ্গী।

আজ এ পর্যন্তই।ভালো থাকবেন সবাই।