এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে জানুন গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন

গরমে ত্বকের যত্ন কিভাবে নেব? এই প্রশ্নটা বেশির ভাগ মেয়ের কাছেই কমন প্রশ্ন। স্কিন বা ত্বক শব্দটি শুনলেই আমাদের চোখে ভাসে সুন্দর ও লাবন্যময়তার এক অপরূপ প্রতিচ্ছবি। ত্বক আমাদের শরীরের সবচেয়ে বেশি জায়গা জুড়ে বিদ্যমান এবং আমাদের সৌন্দর্যের অনেকটাই প্রতিফলিত হয় আমাদের ত্বকে। ব্যক্তিত্ব প্রতিফলিত হয় ত্বকের আবরণে। আমরা সবাই চাই সতেজ,সুন্দর ও তারুণ্যময় ত্বক পেতে।

কিন্তু নানাবিধ ত্বকের সমস্যা আমাদের সেই স্বপ্নকে করে তোলে দূর্লভ। তার ওপর যদি হয় তৈলাক্ত ত্বক তাহলে তো যেন সমস্যার শেষই নেই। আর বিশেষ করে এই গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নেয়াটা আরো বেশি জরুরি। কারন ময়লা,ধূলো বালি, রোদের তাপ তুলনামুলক অনেকে বেশি থাকে এই সিজনে। তাই গরমে ত্বকের যত্ন-র প্রতি আমাদেরকে আরো একটু বেশি খেয়াল দিতে হয়।

 

যদিও আমরা অনেকটাই জানি ত্বকের ব্যাপারে তারপরেও এই গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে যেয়ে আমাদেরকে জানতে হবে আরো অনেক কিছু।

 

তৈলাক্ত ত্বকের বেসিক 

 

সবচে প্রথমেই এটা বুঝতে হবে যে আসলেই নিজের ত্বক তৈলাক্ত কিনা। সাধারন ত্বক,তৈলাক্ত ত্বক এবং  কম্বিনেশন ত্বকের মধ্যে যে যে পার্থক্যগুলো থাকে সেগুলো নিয়ে ক্লিয়ার ধারণা থাকতে হবে। এতে করে ত্বক যে আসলেই তৈলাক্ত কিনা এবং সেগুলোর জন্য কি কি করা উচিত তার একটা ওভারঅল আইডিয়া চলে আসবে।

 

তৈলাক্ত ত্বকের ইনগ্রিডিয়েন্টস সিলেকশনের ব্যাপারে খেয়াল রাখতে হবে

 

তৈলাক্ত ত্বকে সব ধরনের জিনিস ভালো কাজ করেনা। কিন্তু কিছু জিনিস আছে যা খুব ভালোভাবে কাজ করে।সেগুলোর মধ্যে অন্যতম  হল হায়ালিউরোনিক এসিড,নিয়াসিনামাইড এবং ক্লে। তো,এই গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নেয়ার জন্য ব্যবহৃত প্রডাক্টসগুলোর মধ্যে এগুলো যেন থাকে সেই ব্যাপারে স্বচ্ছ ধারণা রাখতে হবে। কাড়ি কাড়ি টাকা খরচ করে এমন প্রডাক্ট ইউজ করা যাবেনা যা তেমন আশাপ্রদ ফলাফল দিলো না।

 

তৈলাক্ত ত্বকের বাড়তি যত্ন

 

তৈলাক্ত ত্বকে কিছু বাড়তি যত্নের প্রয়োজন হয়। সেগুলো সম্পর্কে স্বচ্ছ ধারনা রাখতে হবে বা জানতে হবে। কি ধরনের খাবার খেতে হবে,কিভাবে যত্ন নিতে হবে,আরো এক্সট্রা কেয়ার কিভাবে করা যাবে এই ব্যাপারগুলো ভালোভাবে জানার চেস্টা করতে হবে। আপনারা চাইলে আমাদের  পেজ থেকে অয়েলি স্কিন রিলেটেড ব্লগগুলো পড়তে পারেন।

 

মেকাপ প্রডাক্ট এর ব্যবহার

 

যতই ন্যাচারাল প্রডাক্ট ইউস করা হোক না কেন, কোন প্রোগ্রাম থাকলে সাজতে গেলে কিছুটা মেকাপ তো প্রয়োজন হয়ই।একেবারে না ইউজ করেও তো পারা যায় না। তাই তৈলাক্ত ত্বকের যত্নে এমন সব মেকাপ প্রডাক্ট চুজ করতে হবে যাতে ক্ষতি তুলনামুলক কম হয়। যেমন ম্যাটিফায়িং প্রাইমারস, অয়েল ফ্রি ফাউন্ডেশন ইত্যাদি সিলেক্ট করতে হবে।আর ইউজের পূর্বে প্যাচ টেস্ট করে দেখতে হবে যে স্কিনের সাথে এডজাস্ট হচ্ছে কিনা। কোন এলার্জি, কোন চুলকানো বা অন্য কোন সমস্যা অনুভুত হলে সেই মেকাপ প্রডাক্টস ব্যবহার বাদ দিতে হবে। গরমে কুমকুমাদি অয়েল, অয়েলি স্কিনের জন্যে খুবই কার্যকরী একটি প্রোডাক্ট।

আর অবশ্যই ব্যবহারের পর ভালোভাবে ত্বক পরিস্কার করে নিতে হবে। একটু কস্ট করে হলেও চেস্টা করতে হবে  ভালো ব্র্যান্ড এবং অথেনটিক প্রডাক্ট ব্যবহার করার।

 

ব্লটিং পেপারস

 

আমরা অনেকেই এই সহজ ট্রিকসটুকু হয়তো নাও জানতে পারি। এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে অত্যন্ত কার্যকরী  একটি ট্রিকস হলো ব্লটিং পেপার। যেখানেই যান সেখানেই সাথে এক বক্স ব্লটিং পেপার রাখুন। এটি খুব দ্রত ত্বকের অয়েল শুষে নেবে এবং ত্বকে উজ্জলতা দেবে।আমরা অনেকেই তৈলাক্ত ত্বকের সমস্যায় পাউডার ব্যবহার করি। এতে করে ত্বকের লোমকুপগুলো আটকে যেয়ে ব্রণের সমস্যা হয় এবং ত্বকের আরো বেশি ক্ষতি করে।

 

গরম মানেই বাড়তি যন্ত্রনা। আর গরমে তৈলাক্ত ত্বকের সমস্যা মানে হলো  আরো একটু বেশি কস্ট। তাই সেই তৈলাক্ত যত্নের জন্য জানতেও হবে আরো একটু বেশি কিছু। আমাদের যাদের ত্বক তৈলাক্ত তারা আমাদের ত্বকের যত্নের জন্য অনেক কিছুই করি।কিন্তু হয়তো ছোট কিছু জিনিস অজানা থাকতে পারে। আজকের এই আর্টিকেলটি থেকে আমরা ওভারঅল একটা আইডিয়া পেয়ে যাবো যা আমাদের ত্বকের যত্নে কাজ করবে। গরমে মেয়েদের ত্বকের যত্ন সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন।

 

আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থতার সাথে।