এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে চমৎকার কিছু ফেস প্যাক।

প্রকৃতিতে চলে এসেছে গরমকাল।প্রখর সূর্যতাপ,ঘাম,ধুলোবালির সমস্যা আমাদেরকে  করে তোলে বিপর্যস্ত।এর মধ্যে ত্বকের যত্ন নিতে যেয়ে আমরা কিছুটা সমস্যায় পড়ি । আর এতকিছুর মধ্যে আমাদের যাদের ত্বক তৈলাক্ত তাদের সমস্যা তো যেন আরো বেশি।এই গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে যেয়ে আমরা নানা সমস্যায় পড়ি।যেমন গরমের কারণে ঘাম হয় অনেক,ধুলোবালির কারণে ব্রণের সমস্যাও অনেক বেড়ে যায়।তখন দেখা যায় আমরা এই জাতীয় সমস্যাগুলো থেকে মুক্তি পেতে অনেক কেমিক্যালজাতীয় প্রডাক্ট ব্যবহার করা শুরু করি।এতে করে হয়তো সাময়িক উপকার পেয়েও যাই আমরা কিন্তু   দীর্ঘমেয়াদিভাবে এই সমস্ত প্রডাক্টস আমাদের ত্বকের ক্ষতি করে ফেলে।

তৈলাক্ত ত্বকের যত্নের  অনেকগুলো স্টেপ এর মধ্যে অন্যতম একটা স্টেপ  হলো ফেস প্যাক।যেহেতু তৈলাক্ত ত্বক মানে যে শুধুই তৈলাক্ততা কমানো ব্যাপারটা ঠিক তা তো নয়।আমাদের যাদের ত্বক তৈলাক্ত আমরা ত্বকের তৈলাক্ততা  ভাব কমানো,তৈলাক্ততার কারনে ত্বকে হওয়া ব্রণের সমস্যাগুলো দূর করা,ত্বক সহজেই ক্ষত হওয়া বা জ্বালপোড়ার সমস্যায় পড়া ইত্যাদি নানা সমস্যার ভুক্তভোগী।এই সমস্ত সমস্যাগুলো থেকে মুক্তি পেতে খুব কার্যকরী সমাধান দেয় নানারকম ফেসপ্যাক।

আমরা চেস্টা করবো ন্যাচারাল,অর্গানিক এবং হালাল উপাদান সমৃদ্ধ ফেসপ্যাক ব্যবহার করার।আমরা আজ কিছু ফেসপ্যাক নিয়ে জানবো যেগুলো এই গরমে তৈলাক্ত ত্বকের জন্য স্পেশালি কার্যকরী হবে । এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে নানাবিধ কেমিক্যাল জাতীয় প্রডাক্টস থেকে আমরা যতটা দূরে থাকবো সেটাই উপকারী হবে আমাদের জন্য।

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে চমৎকার কিছু ফেসপ্যাক সম্পর্কে।

১.মুলতানি মাটি এবং রোজ এসেন্স টোনার ফেস প্যাক:

মুলতানি মাটি  বা  ফুলারস আর্থ কমবেশি আমরা সবাই ই চিনি।এটি তৈলাক্ত ত্বকের যত্নের জন্য দূর্দান্ত একটি ন্যাচারাল উপাদান। পাকিস্তানের মুলতান প্রদেশ থেকে প্রাপ্ত চমৎকার এই উপাদানটিতে থাকা প্রচুর পরিমানে মিনারেল ত্বকের সেবাম প্রডাকশন অনেকটাই নিয়ন্ত্রন করে তৈলাক্ত ত্বকের তৈলাক্ততা কমিয়ে আনে।আর ত্বকের ভেতরের ময়লা,ডার্ট,শূল এগুলো ভালোভাবে বের করে আনতে মুলতানি মাটি চমৎকার কাজ করে।

আর ফেসপ্যাক বানানোর জন্য এটার সাথে খুব ভালো জুটি হলো রোজওয়াটার বা গোলাপজল।

 

আমি পারসোনালি এই ফেসপ্যাকটি ব্যবহার করে অনেক উপকার পেয়েছি।আমি রোজ ওয়াটারের বদলে ইউজ করেছি অর্গানিকাওন স্কিন কেয়ার ব্র্যান্ড এর রোজ এসেন্স টোনারটি।

এদের রোজ এসেন্স টোনারটিতে গোলাপের নির্যাসের সাথে মালবেরী এক্সট্র্যাক্টস এর ব্যবহার এই রোজ এসেন্স টোনারটিকে করে তুলেছে আরো বেশি কার্যকরী।

ব্যাবহারবিধি : এক  চা চামচ মুলতানি মাটির সাথে এক চা চামচ পরিমান রোজ এসেন্স টোনার এবং তার সাথে পরিমানমত পানি মিশ্রিত করে প্যাক বানিয়ে নিন।ত্বকে এপ্লাই করুন এবং ৭/৮ মিনিট মতো রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।াি

আপনারা চাইলে রোজ এসেন্স টোনারটির সাথে মুলতানি মাটি একইসাথে নিয়ে নিতে পারবেন অর্গানিকাওনের পেজ থেকে।এদের মুলতানি মাটি সম্পূর্ণ প্রাকৃতিক,হালাল এবং অন্য কিছুর মিশ্রণ নেই বিধায় ত্বকের জন্য খুবই ভালো কাজ করে।আর রোজ এসেন্স টোনারটি রিয়েল রোজ পেটালস এর সাথে মালবেরীর এক্সট্র্যাক্টস এর মিশ্রনে তৈরী।

২.কাওলিন ক্লে এবং উইচ হেজেল টোনার এর ফেসপ্যাক:

আমাদের যাদের ত্বক অয়েলি এবং এই গরমে ত্বকের যত্ন নিতে যেয়ে আমরা পড়ে যাই নানা সমস্যায়,বিশেষ করে ত্বক যদি হয় অতিরিক্ত সেন্সিটিভ এবং সহজেই আক্রান্ত হয়ে ব্রণ হয়ে যায়,তাদের জন্য আরেকটি সুপার্ব ফেসপ্যাক হলো কাওলিন ক্লে এর সাথে উইচ হেজেল টোনার এর ফেসপ্যাক।

কাওলিন ক্লে বা সাদা মাটি ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে আসছে সেই আদিকাল থেকে।এটা ত্বকের একদম গভীরে প্রবেশ করে ত্বকের অশুদ্ধতা দূর করে নিয়ে আসতে বিশেষ কার্যকরী।এটার সাথে দূর্দান্ত সঙ্গী হয়ে ওঠে এই উইচ হেজেল টোনার।উইচ হেজেলে থাকা নানাবিধ প্রাকৃতিক গুণাবলি তৈলাক্ত ত্বকে হওয়া নানাবিধ সমস্যা যেমন ত্বক লালচে হয়ে যাওয়া,গুটি গুটি হওয়া দূর করতে সাহায্য করে এবং ব্রণ হলে সেই ব্রনের মুখ ছোট করে আনতে সাহায্য করে।এভাবে কাওলিন ক্লে আর উইচ হেজেল টোনার এর মিশ্রনের এই ফেসপ্যাকটি এই গরমে তৈলাক্ত ত্বকের জন্য একটি পারফেক্ট ফেসপ্যাক।

ব্যাবহারবিধি : একটি পাত্রে এক চা চামচ পরিমান কাওলিন ক্লে নিয়ে তার সাথে এক চা চামচ পরিমান উইচ হেজেল টোনার এড করে নিন।যদি মিশ্রনটি তখনো ড্রাই থাকে তাহলে তার সাথে আনুমানিক পরিমান হালকা কুসুম গরম পানি মিশিয়ে নিয়ে এরপর ত্বকে লাগান।৫-৭ মিনিট মতো রেখে মুখ ধুয়ে ফেলুন।এরপর যদি সম্ভব হয় তাহলে হালকা গরম পানির ভাপ নিন।এই প্রসেসটি আপনার কাঙ্খিত ফলাফল পেতে আরো তাড়াতাড়ি সাহায্য করবে।

ভালো মানের প্রাকৃতিক,হালাল এবং অন্য কোন কিছুর মিশ্রন ছাড়া বিশুদ্ধ কাওলিন ক্লে এবং সম্পূর্ণ অরিজিনাল উইচ হেজেল গাছ থেকে প্রাপ্ত উইচ হেজেল এর নির্যাস থেকে প্রস্তুতিকৃত উইচ হেজেল টোনার আপনারা চাইলে অর্গানিকাওনের পেজ থেকে নিতে পারেন।

৩.চারকোল পাউডার এবং রোজ এন্ড রোজমেরি টোনার।

এই গরমে তৈলাক্ত ত্বক খুব সহজেই ময়লা এবং ধুলা বালি দ্বারা আক্রান্ত হয়ে পড়ে।এগুলো ত্বকে আটকে যায়,লোমকূপ আটকে দিয়ে ব্রণের প্রকোপ বাড়িয়ে দেয়।এভাবে তৈলাক্ত ত্বক নিয়ে সমস্যা বেড়ে যায় আরো কয়েকগুন।

আর ব্রণ হবার কারণে তখন ত্বকে ব্যাথা বেদনাও বেড়ে যায় অনেকাংশে।এই সমস্যাগুলো সমাধানে অত্যন্ত কার্যকরী একটা ফেসপ্যাক হলো চারকোল পাউডার আর রোজ এন্ড রোজমেরী টোনার এর মিশ্রণের ফেসপ্যাকটি।

অর্গানিকাওনের রোজ এন্ড রোজমেরী টোনারটিতে গোলাপ আর রোজমেরি হার্বস এর চমৎকার সমন্বয় হয়ে এটি হয়ে উঠেছে তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ।আর কাঠকয়লার গুড়ো সেই প্রাচীনকাল থেকেই তৈলাক্ত ত্বকের তৈলাক্ততা দূর করতে এবং ত্বকের ভেতরের ময়লা দূর করে নিয়ে আসতে ব্যপকভাবে ব্যবহৃত হয়ে আসছে।

এছাড়াও ইনফ্ল্যামেটরী গুণাবলি বিদ্যমান থাকার দরূন চারকোল পাউডার তৈলাক্ত ত্বকের ব্যথা,বেদনা,প্রদাহ ইত্যাদি দূর করতেও কাজ করে চমৎকার।

 

আপনারা চাইলে অর্গানিকাওনের চারকোল পাউডার টি নিতে পারেন।এটি সম্পূর্ণ প্রাকৃতিক এবং অন্য কোন প্রকার কোন কিছুর মিশ্রণ নেই বিধায় এটা নিরাপদ।

আর রোজ এন্ড রোজমেরী টোনারটি গোলাপ এবং রোজমেরীর অরিজিনাল নির্যাস থেকে নিজস্ব তত্তাবধানে প্রস্তুতিকৃত।তাই প্রডাক্টগুলো নিয়ে আপনারা থাকতে পারেন নিশ্চিত।

 

৪.চন্দন গুড়ো +কমলার খোসা গুড়ো+লেমনগ্রাস এবং পেপারমিন্ট টোনার:

আমাদের যাদের ত্বক তৈলাক্ত তারা এই গরমে ত্বকের যত্ন নিতে যেয়ে আরেকটা সমস্যা ফেস করি।সেটা হলো তৈলাক্ততার কারনে ত্বকে ব্রন হয়,ব্রনের দাগ পড়ে শুকিয়ে কালচে হয়ে যায় যা দেখতেও বিশ্রী লাগে এবং সহজে যেতেও চায় না।

আর যেহেতু সাধারনত তৈলাক্ত ত্বক মানেই সেন্সিটিভ ত্বক তাই  হুটহাট নিত্য নতুন কেমিক্যাল জাতীয় প্রডাক্টস ইউজ করাটাও বুদ্ধিমানের কাজ নয়।সেক্ষেত্রে তৈলাক্ততা দূর করার পাশাপাশি ছোপছোপ কালচে দাগ দূর হবে এরকম একটি ফেসপ্যাক আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো।সেটা হলো চন্দন গুড়ো এবং কমলার খোসা গুড়োর মিশ্রণ

চন্দন গুড়ো ও কমলার খোসা গুড়োতে থাকা উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্ট ত্বকের কোষের ওপর সরাসরি প্রভাব ফেলে।মেলানিন প্রডাকশন কমিয়ে ফেলে,কোষকে উজ্জীবিত করে তোলে এবং এতে করে কালচে ভাব আস্তে আস্তে দূর হয়ে যায়।আর এই মিশ্রনের সাথে যোগ করতে হবে
লেমনগ্রাস ও পেপারমিন্ট টোনার।

আপনারা চাইলে শুধু লেমনগ্রাস বা শুধু পেপারমিন্ট ও যোগ করতে পারেন।কিন্তু একত্রে লেমনগ্রাস আর পেপারমিন্ট হলে তখন সেটার কার্যকারীতা হয়ে ওঠে আরো বহুগুন।লেমনগ্রাস আর পেপারমিন্ট দুটোই তৈলাক্ত ত্বকের তৈলাক্ততা দূর করে আনতে,ত্বকের সেবাম প্রডাকশন কমাতে এবং ত্বক পুনর্জীবিত করে তুলতে চমৎকার ভালো কাজ করে।

 

ব্যাবহারবিধি:

একটি ছোট বাটিতে হাফ চা চামচ পরিমান চন্দন গুড়োর সাথে হাফ চা চামচ পরিমান কমলার খোসা গুড়ো নিয়ে তাতে এক চা চামচ পরিমান লেমনগ্রাস এন্ড পেপারমিন্ট টোনার মিশিয়ে নিন।প্রয়োজনানুসারে হালকা কুসুম গরম পানি মিক্স করে নিতে পারেন।এটাকে কিছুক্ষন রেখে দিতে হবে যেন মিশ্রনটুকু ভালো করে মিশে যেয়ে মোলায়ম হয়।আঙ্গুলের সাহায্যে বা এপ্লায়িং ব্রাশের সাহায্যে ত্বকে এপ্লাই করুন।৫-৭ মিনিট মতো রেখে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আপনারা অর্গানিকাওনের পেইজে লেমনগ্রাস এন্ড পেপারমিন্ট টোনারটি পেয়ে যাবেন। এছাড়াও কমলার খোসা গুড়ো আর চন্দন গুড়োও রয়েছে এদের। চন্দন  গুড়োর সাদা লাল দুই ধরনের গুড়োই এদের রয়েছে এবং গুনগত মানও বেশ ভালো। আপনারা চাইলে এখান থেকে নিতে পারেন।


৫.আমলকি গুড়ো+মসুর ডাল গুড়ো+গ্রীন টি টোনার:

তৈলাক্ত ত্বকের যত্ন নিতে যেয়ে বিভিন্ন এক্সপেরিমেন্ট করতে যেয়ে দেখা গিয়েছে যে,তৈলাক্ত ত্বকে পুস্টি তুলনামুলক শোষিত কম হয় ।এতে করে ত্বক হয়ে পড়ে দূর্বল এবং ত্বকে নানারকম রোগব্যাধী  খুব তাড়াতাড়ি জেঁকে বসে।আর এই গরমে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই সমস্যাটা হয় আরো বেশি।

তাই ত্বকের জন্য দরকার এমন কিছু যা ত্বকে পুস্টি যোগাতে এবং ভালোভাবে শোষিত হতে সাহায্য করবে।সেজন্য আমি শেয়ার করবো খুবই ভালো একটি ফেসপ্যাক যা আমি নিজে ব্যবহার করে অনেক উপকৃত হয়েছি।সেটা হলো আমলকি গুড়ো ও মসুর ডালের গুড়োর সাথে গ্রীন টি এর মিশ্রণের দ্বারা তৈরী একটি ফেস প্যাক

তিনটি উপাদানেই রয়েছে উচ্চামাত্রার এন্টিঅক্সিডেন্ট। তাছাড়া মসুর ডালে রয়েছে প্রটিন ছাড়াও আরও অন্যান্য গুনাবলি।গ্রীন টি ত্বকের পুস্টিউপাদান খুব ভালোভাবে শোষিত হতে সাহায্য করে থাকে।তাই এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে এই ফেসপ্যাকটি আপনার স্কিনকেয়ারে লিস্টে থাকা তো মাস্ট।

ব্যাবহারবিধি:ছোট একটি বাটিতে হাফ চা চামচ আমলকি গুড়ো এবং হাফ চা চামচ পরিমান মসুর ডাল গুড়ো নিয়ে তার সাথে যোগ করুন এক চা চামচ পরিমান গ্রীন টি টোনার।মিশ্রনটির সাথে প্রয়োজন হলে কিছুটা পরিমান পানি যোগ করে নিতে পারেন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে নিয়ে অপেক্ষা করুন ৭/৮ মিনিট।এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আপনারা চাইলে অর্গানিকাওন পেজ থেকে গ্রীন টি টোনারটি নিতে পারেন।সম্পূর্ণ প্রাকৃতিক এবং শতভাগ বিশুদ্ধ এই টোনারটি দেবে প্রকৃতির মতোই শুদ্ধতা।এছারাও বাছাইকৃত, পোকামাকড়বিহীন এবং নিজস্ব তত্বাবধানে প্রস্তুতিকৃত আমলকি গুড়ো এবং মসুর ডাল গুড়োও পেয়ে যাবেন এখানেই।

ত্বক আমাদের সৌন্দর্যের প্রতিচ্ছবি।সুস্থ,সুন্দর,লাবন্যময়,প্রাণোচ্ছল ত্বক আমাদের সৌন্দর্যের প্রতিনিধিত্ব করে।ভেতরের সৌন্দর্যের অনেকটাই প্রতিফলিত হয় আমাদের বাহ্যিক ত্বকে।আর তৈলাক্ত ত্বকের যত্ন নিতে হয় আরো একটু বেশি।বর্তমান যুগে নানাবিধ চাকচিক্যময় প্রডাক্টের বাহারি বিজ্ঞাপনে আমরা মোহিত হয়ে এগুলো ব্যবহার করে ত্বক করে ফেলি নির্জীব।

এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে আমরা চলুন ফিরে যাই প্রকৃতির বুকে।ত্বকের কেমলতা বজায় রেখে ত্বককে দেই নানারকম প্রাকৃতিক উপাদানের ছোঁয়া।ভালোবাসি নিজেকে,ভালোবাসি নিজের ত্বককে।

আজ এ পর্যন্তই।সবাই ভালো থাকবেন সুস্থতার সাথে।