চায়ের রিফ্রেশমেন্টের সাথে তৈলাক্ত ত্বকের যত্ন নিন।

চা পান করতে আমরা অনেকেই পছন্দ করি। ক্লান্তি দূর করতে,এনার্জিটিক হতে, অবসর সময়ে বা ব্যস্ত সময়ে,বন্ধুবান্ধবের আড্ডায়, কাজের ফাঁকে চা না হলে যেন চলেই না আমাদের।বিভিন্ন ধরনের চা রয়েছে।তার মধ্যে বেশ কিছু হার্বাল চাও রয়েছে।যেমন,গ্রীণ টি,রোজমেরী টি,ক্যামোমাইল টি,ল্যাভেন্ডার টি,রইবোজ টি,জেসমিন টি,হিবিসকাস টি,পেপারমিন্ট টি,ড্যান্ডিলিয়ন রুট টি ইত্যাদি বিভিন্ন ধরনের চা আমারা অনেকেই পছন্দ করি এবং পান করি।হার্বাল চায়ের নানা উপকারিতা আমরা জানি কিন্তু তৈলাক্ত ত্বকের যত্নে হার্বাল চায়ের উপকারিতা হয়তো আমরা অনেকে এখনো নাও জানতে পারি।

আর আমরা যারা চা পান করে অভ্যস্ত তারা কিন্তু এই গরমেও চা পান করি।এখন এটা যদি ভালো ভাবে জানা থাকে যে স্পেশালি এই গরমে তৈলাক্ত ত্বকের জন্য কোন হার্বাল চা গুলো ত্বকের তৈলাক্ততা কমাতে  এবং অন্যান্য সমস্যাগুলো দূর করতে সাহায্য করবে তাহলে কিন্তু আমাদের জন্য ভালো হয় অনেকটাই।চা পান করাও হলো আবার ত্বকের তৈলাক্ততা কমার পাশাপাশি অন্যান্য সমস্যাও কমে আসলো।

তাহলে চলুন পাঠক আজ জেনে নিবো যে এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে কোন হার্বাল চা গুলো আমাদেরকে সাহায্য করবে।

১.গ্রীন টি:

এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে গ্রীন টি অত্যন্ত কার্যকরী।ক্যামেলিয়া সিনেনসিস নামক গাছের পাতা থেকে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এই দূর্দান্ত উপকারী গ্রীন টি প্রস্তুত হয়।গ্রীন টি তে রয়েছে প্রচুর পরিমানে পলিফেনলস ও ক্যাটেচিনস নামক এন্টিঅক্সিডেন্টস যা তৈলাক্ত ত্বকের সেবাম প্রডাকশন কমিয়ে আনে আস্তে আস্তে।এতে করে ধীরে ধীরে ত্বকের তৈলাক্ততা কমে আসে।গ্রীন টি তে থাকা পলিফেনল প্রো অক্সিডেন্টস রুপে কাজ করে। এছাড়াও এতে আরো রয়েছে EGCG,TEAC,ORAC,FRAP নামক এন্টিঅক্সিডেন্টস যা ত্বকে আরো নানারকম উপকারিতা দেয়।যেমন EGCG বা এপিগ্যালোক্যাটেচিন ত্বকের কোষের ড্যামেজ কমায়।এছাড়াও গ্রীন টি মেটাবলিজম বাড়ায়, ত্বকের লালচে হয়ে যাওয়া দূর করে এবং স্বাস্থ্যকর ত্বক তৈরীতে সাহায্য করে।

কিন্তু তৈলাক্ত ত্বকের যত্ন নেবার প্রয়াসে এই সমস্ত উপকারীতাগুলো পেতে চাইলে অবশ্যই ভালো মানের গ্রীন টি হতে হবে।লোয়ার কোয়ালিটির চা হলে তাতে থাকতে পারে অনেক পরিমানে ফ্লুরাইড।তাই চায়ের ব্র্যান্ড এর প্রতি রাখতে হবে বিশেষ খেয়াল।টাকা দিয়ে নিজেদের জন্য বাজে কোয়ালিটির প্রডাক্ট আমরা নেব না নিশ্চয়ই।

২.ক্যামোমাইল টি:

নামটি শুনতেই তো কি চমৎকার, তাইনা?যদিও বলা হচ্ছে চা,কিন্তু আসলে এটি ক্যামোমাইল ফুলটি শুকিয়েই চা হিসেবে পান করা হয়।এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে ক্যামোমাইল টি হতে আপনার আপনার অন্যতম একটি পছন্দ।চমৎকার মনোমুগ্ধকর ঘ্রাণ নিমিষেই আপনার এনজাইটি এবং দূশ্চিন্তা থেকে মুক্তি দেবে।আর এটা তো আমরা জানি যে এই দুশ্চিন্তা বা স্ট্রেস কিন্তু আমাদের ত্বকের সেবাম প্রডাকশন বাড়িয়ে তোলে এবং এতে করে তৈলাক্ততা বেড়ে যায় অনেক।আর তৈলাক্ততা বেড়ে যেয়ে হাতছানি দেয় ব্রণের সমস্যাকে।ক্যামোমাইল টি ভালো ঘুম আনতে এবং একটা রিলাক্সিং ভাব তৈরী করতে দূর্দান্ত কার্যকরী।

তাছাড়া এটা ভেতর থেকে ত্বকে একটা শান্ত ভাব রাখতে সাহায্য করে। কারন এটাতে ইনফ্ল্যামেটরী গুনাবলি রয়েছে।আরো রয়েছে এপিজেনিন নামক এন্টিঅক্সিডেন্ট যা ত্বকের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

 

৩.ড্যান্ডিলিয়ন রুট টি:

নামটি হয়তো অনেকেই আমরা জানিনা কিন্তু এই ড্যান্ডিলিয়ন রুট টি কিন্তু তৈলাক্ত ত্বকের যত্নে অনেক চমৎকার।ট্যারাক্সাম অফিসিনালি নামক প্রজাতি থেকে এই চা প্রস্তুত হয়।ফুল,পাতা ও শেকড় শুকিয়ে নিয়ে এই চা বানানো হয়।
সবই নেয়া হয় কিন্তু শেকড় অংশটা তুলনামুলক বেশি থাকে বিধায় এটা ড্যান্ডিলিয়ন রুট টি নামেই বেশি পরিচিতি লাভ করেছে।National Center for Complementary and Interograrive Health(NCCIH) এর একটি রিসার্চে এটা এসেছে যে এই ড্যান্ডিলিয়ন রুট টি তে প্রচুর পরিমানে ভিটামিন এ,ভিটামিন কে এবং সি রয়েছে।বিটা ক্যারোটিন সহ উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্ট তৈলাক্ত ত্বকের যত্নে অনেক ভালো কাজ করে।এটি তৈলাক্ত ত্বকে হওয়া কোষের ক্ষয়ক্ষতি কমিয়ে আনে,বয়সের ছাপ প্রতিরোধ করে,সেবাম প্রডাকশন কমায়,অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে।

এছাড়াও ড্যান্ডিলিয়ন রুট টি লিভার বা যকৃতকে শক্তিশালি করে তোলে এবং এতে করে পরিপাকক্রিয়া আরো ভালোভাবে সম্পন্ন হয়।আর এটা তো আমরা জানি যে তৈলাক্ত ত্বকের তৈলাক্ততা কমিয়ে আনতে পরিপাকক্রিয়া সূচারুরুপে সম্পন্ন হওয়া কতটা জরুরি।
ড্যান্ডিলিয়ন রুট টি মেলানোমা কোষের বৃদ্ধি অনেকটাই কমিয়ে দেয়।এতে করে ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমে।


৪.রোজমেরী টি:

এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে আরেকটি চমৎকার হার্বাল চা হল রোজমেরী টি।তৈলাক্ত ত্বকে অনেক সময় ব্রণ হয়ে জ্বালাপোড়া হয় বা এমনিতেও তৈলাক্ত ত্বকের প্রদাহ ব্যাপারটা সাধারন ত্বকের চেয়ে কিছুটা বেশিই হয়।আর যেহেতু তৈলাক্ত ত্বক তুলনামুলক সেন্সিটিভ হয় তাই তৈলাক্ত ত্বকে সব সময়ই সব ধরনের জিনিস ও ব্যাবহার করা যায় না।সেক্ষেত্রে তৈলাক্ত ত্বকের যত্নে রোজমেরী চা একটি ভালো অপশন।প্রচুর পরিমানে কারসোনিক এসিড থাকায় রোজমেরী চা ত্বকের জ্বালাপোড়ার সমস্যা কমাতে অনেক ভালো কাজ করে।

তাছারাও রোজমেরী চায়ে রয়েছে কার্নোসল,হেম্পিরিডিন,বোর্নিওল,লিওটিওনিল নামক ফাইটোকেমিক্যালস যা তৈলাক্ত ত্বকে হওয়া নানারকম ব্যাকটেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।তাই এই গরমে তৈলাক্ত ত্বকের যত্নে এবং পাশাপাশি প্রদাহ কমাতে এটি হতে পারে চমৎকার একটি পানীয়।

৫.ল্যাভেন্ডার টি:

আমাদের যাদের ত্বক তৈলাক্ত ত্বক,তারা এই গরমে ত্বকের যত্ন নিয়ে একটা বড় সমস্যা যেটা ফেস করি তা হলো রোদের তাপে,ঘাম এবং অন্যান্য পলিউশনের কারণে ত্বক ক্ষত হয়ে যায় অনেকটা বা রাফ হয়ে যায়।তৈলাক্ত ত্বকের যত্নে এই চমৎকার ল্যাভেন্ডার ফ্লাওয়ার শুকিয়ে প্রস্তুতিকৃত ল্যাভেন্ডার টি এই সমস্ত ক্ষত হয়ে যাওয়া থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে।এন্টিফাংগাল ও এন্টিব্যাকটেরিয়াল গুণাবলির জন্য এই ল্যাভেন্ডার টি তৈলাক্ত ত্বকের ক্ষত হয়ে যাওয়ার সমস্যায় অনেক ভালো কাজ করে।

এছাড়াও এটি স্ট্রেস রিলিজ করে এবং ভালোমানের ঘুম আনয়নে সাহায্য করে।আর আমরা তো এটা জানি যে,তৈলাক্ত ত্বকের যত্নে ভালো ঘুম কতটা প্রয়োজনীয়।তাই এই ল্যাভেন্ডার টি হয়ে উঠতে পারে তৈলাক্ত ত্বকের যত্নের অন্যতম একটি অনুষঙ্গ।

তবে জরুরি একটা বিষয় হলো যে,এই চা গুলো যেহেত হার্বাল চা তাই এগুলো অবশ্যই ভালো মানের হতে হবে এবং কোন ভেজাল মিশিত না থাকে যেন এই ব্যাপারটার প্রতি খেয়াল রাখতে হবে।আপনারা চাইলে অর্গানিকাওন স্কিন কেয়ার ব্র্যান্ড এর পেইজ থেকে এই চা গুলো পার্চেস করতে পারেন।

এদের কাছে এই প্রত্যেকটি চা রয়েছে এবং এদের চা গুলো গুণে ও মানে অনন্য।
আপনারা চাইলে এদের থেকে এগুলো ট্রাই করে দেখতে পারেন।
তৈলাক্ত ত্বকের সমস্যাগুলো দূর করতে ত্বককে ভেতর থেকেও শক্তিশালি করে তুলতে এই হার্বাল টি গুলো হয়ে উঠতে পারে আপনার জন্য আদর্শ।একবার ট্রাই করেই দেখুন।

আজ এ পর্যন্তই।সবাই ভালো থাকবেন সুস্থতার সাথে।