চায়ের ধোঁয়ায় উড়িয়ে দিন ব্রনকে | ব্রন দূর করার কয়েকটি হারবাল চা

হারবাল চা (herbal tea)

ব্রণ (একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে যেয়ে আমরা কতো কিছুই তো করি। হরেক রকম ঘরোয়া পদ্ধতির মাধ্যমে সমস্যা সমাধান করতে চেস্টা করি। হারবাল চা এর  মাধ্যমে কিভাবে ব্রন দূর করা যায় আজকে তা নিয়ে বলবো সম্পূর্ণ লেখাটিতে।

আমরা নানা রকম ঘরোয়া টোটকা ইউজ করতে চেস্টা করি,অনেক পছন্দের খাবার বাদ দেই বা অনেক অপছন্দের খাবার ও হয়তো জোর করে খাদ্যতালিকায় যোগ করি।

আচ্ছা কেমন হয় বলুন এই কেয়ার  প্রসিডিউর এর মধ্যে আরো কিছু যোগ করতে পারলে? ভালো হয় নিশ্চয়ই , তাইনা?
তাহলে চলুন এক কাপ চা খেতে খেতে আমরা শুনবো যে আরো এক  বিশেষ ধরনের ত্বকের যত্ন যা হতে পারে এই ব্রন (একনি) সমস্যা সমাধানের স্টেপগুলোর মধ্যে অন্যতম।

এই যে আপনি এক কাপ চা খেয়ে নিলেন এটাই আসলে সেই স্টেপ।কি? অবাক হচ্ছেন তো? কিন্তু এখানে একটা কথা রয়েছে । সেই ধুমায়িত কাপের চা টা হতে হবে স্পেসেফিক কিছু হার্বাল চা যা ব্রণ(একনি) প্রতিরোধে সহায়তা করে।

 

এতক্ষণে নিশ্চয়ই আমরা বুঝে গিয়েছি যে আজ আমরা কথা বলবো নির্দিষ্ট কিছু হার্বাল চা নিয়ে যা আমাদের ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে অনেক সহায়তা করবে।

চা তো কমবেশি সবাই ই পছন্দ করি।কিন্তু ব্রণের জন্য কিছু স্পেসেফিক হার্বাল চা রয়েছে যা আসলে ব্রণের সমস্যায় অনেক ভালো ফলাফল দেয়।

 

ব্রণে হারবাল চা এর উপকারিতা (herbal tea benefits)

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেবার জন্য সেই হার্বাল চা গুলো সিলেক্ট করা হয় যাতে উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্টাল,এন্টিব্যাকটেরিয়াল,এন্টিমাইক্রোবায়াল এবং এন্টিসেপটিক গুনাবলি যেগুলোর মধ্যে বেশিমাত্রায় বিদ্যমান কিছু হার্বাল চা  আমরা অনেকে ভালো ভাবে চিনি যেমন গ্রীণ টি,রোজমেরি টি ইত্যাদি। এগুলোর বাইরেও আরো কিছু হার্বাল চা রয়েছে যা আমাদের ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেবার জন্য অনেক কার্যকরী।

চলুন আর দেরী না করে আমরা জেনে নেই দূর্দান্ত কার্যকরী ৫ টি হার্বাল চা(herbal tea) নিয়ে যা ব্রণের সমস্যায় চমৎকার ফলাফল দেবে।

 

১. গ্রীণ টি (Green tea for acne)

 

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গ্রীণ টি’র জুড়ি নেই। আমরা অনেকেই এটার উপকারিতা জানি।

ব্রণ এর চিকিৎসায় গ্রীণ টি  এর ব্যবহার এর ইতিহাস অনেক পুরনো। বিভিন্ন দেশে বিভিন্ন সংস্কৃতিতে এবং আয়ুর্বেদ শাস্ত্রে ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গ্রীণ টি এর ব্যপক ব্যবহার লক্ষ্য করা গিয়েছে।

এটাতে থাকা প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্টস ব্রণ (একনি) যুক্ত ত্বকের জ্বালাপোড়া কমায়

অনেক স্টাডিতেই এটা এসেছে যে গ্রীণ টি তে অনেক পরিমাণে পলিফেলনস নামক এন্টিইনফ্ল্যামেটরী উপাদান রয়েছে যা ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেয়াতে অত্যন্ত কার্যকরী।

পলিফেনল সেবাম উৎপাদন কমায়,তৈলাক্ততা দূর করে,ব্রণ উৎপাদনকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।যাদের রোজাশিয়া রয়েছে এবং সূর্যের আলো সহ্য হয়না তাদের জন্য গ্রীন টি তে থাকা এন্টিঅক্সিডেন্টস ইউভি রশ্নি থেকে ত্বককে সেই ভাবে প্রতিরোধী করে তোলে। একনি স্কিন কিংবা অয়েলি স্কিনে  Green Tea oil ব্যবহারে বেশ ভালো রকমের উপকার পাওয়া যায়।

সর্বোপরি উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্টস এবং এন্টিব্যাকটেরিয়াল এজেন্ট সমৃদ্ধ এই গ্রীণ টি ব্রণ(একনি) সমস্যাযুক্ত ত্বককে রিপেয়ার করে নিয়ে আসা,ক্ষতিকারক ইউভি রশ্নি থেকে ব্রণযুক্ত ত্বককে সুরক্ষা এবং ব্রণের কারনে ত্বক যে একটা বয়স্ক ভাব চলে আসে সেগুলো দূর করতে দূর্দান্ত কার্যকরী।

২.রোজমেরী টি:

 

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে একটা অন্যতম সমস্যার সম্মুখীন আমরা হই যেটা হল যে ত্বক এত জ্বালাপোড়া টাইপের হয়, যে কারণে অনেক কিছুই ত্বকে ইউজ করা যায় না।

এই সমস্যার ক্ষেত্রে রোজমেরী টি একদম শরীরের ভেতর থেকে ত্বককে সাহায্য করবে।রোজমেরীতে প্রচুর পরিমান কারসোনিক এসিড রয়েছে যা শরীরের নাইট্রিক এসিড কমাতে সাহায্য করে যা ত্বকের প্রদাহের সমস্যাটা কমিয়ে আনে।

এছারাও রোজমেরী টি তে ক্যাম্ফেইন,কার্নোসল,হেম্পিরিডিন,বোর্নিওল,লিওটিওনিল নামক নানারকম ফাইটোকেমিক্যালস আছে যা নানারকম ব্যকটেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

এতে করে ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেয়া অনেকটাই প্রভাবিত হয়।আর রোজাম্যারিনিক নামক এন্টিঅক্সিডেন্ট অতধিক মাত্রায় থাকার কারণে রোজমেরি টি ব্রণযুক্ত ত্বকে যে একটা বয়স্ক ভাব চলে আসে সেটা দূর করে।

আর তাছারাও রোজমেরী টি হলো ন্যাচারাল ডায়াফোরেটিক। মানে এটি  শরীরকে কোন রোগের বিরুদ্ধে প্রতিরোধী করে তুলতে সাহায্য করে।আর ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে এই ব্যাপারটা তো অনেক জরুরি যে শরীর নিজে থেকেই রোগের বিরুদ্ধে লড়াই করতে পারছে।

তাই ব্রণ (একনি) যুক্ত ত্বকের যত্ন নেয়ার সময় যাদের ত্বক অতিরিক্ত প্রদাহযুক্ত তাদের জন্যরোজমেরী চা অবশ্যই মাস্ট নিড একটা চা। রোজমেরি টি এর আরও কিছু উপকারিতা জেনে নিন।

 

৩.ক্যামোমাইল টি:

ক্যামোমাইল ফুল শুকিয়ে ক্যামোমাইল টি প্রস্তুত হয়।ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে এই চায়ের অনেক গুণাগুণ রয়েছে।

বিসাবোলল আর ক্যামাজুলেইন নামক এন্টিইনফ্ল্যামেটরী উপাদান থাকার কারণে এটি ব্রণযুক্ত ত্বকের লালচে ভাব ও ফুলে ওঠা কমাতে সাহায্য করে।এটাতে  এপিজিনিন নামক এন্টিঅক্সিডেন্টের প্রাচুর্যতার কারণে ক্যামোমাইল টি ভালো ঘুম আনতে বিশেষ পারদর্শী।

আর ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে ভালো ঘুমের প্রয়োজনীয়তা তো আমরা জানি।ব্রণ হলে আমরা অনেকেই ত্বকে চুলকানোর সমস্যা ফেস করি।ক্যামোমাইল টি এই প্রবণতাটা কমিয়ে আনে।এছারাও ফ্রি রেডিক্যালস এর সমস্যা কমিয়ে আনে।আর আমরা তো জানি যে ফ্রি রেডিক্যালস ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেয়ার ক্ষেত্রে কত বড় একটা সমস্যা।

ক্যামোমাইল টি এই সমস্যাটাতেও খুব ভালো কাজ করে। আর চমৎকার সুগন্ধিযুক্ত এই চা মন নিমিষেই মন ভালো করে দেয়।মন ভালো থাকলে তার প্রভাব ত্বকেও পরে অনেকটাই।

 

৪.ড্যান্ডিলিয়ন রুট টি:

 

চমৎকার ইয়োলো এই ফুলটির চা অনেক উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ।ব্রণ(একনি) যুক্ত ত্বকের একটা অনেক বড় শত্রু হলো ফ্রি রেডিকেলস এবং অক্সিডেটিভ স্ট্রেস।

ড্যান্ডিলিয়ন রুট টি এই সমস্যাটাতে অনেক ভালো কাজ করে।আর এটি লিভার কে শক্তিশালি করে তোলে,যে কারণে শরীর রোগ প্রতিরোধী হয়।

আর আমরা তো এটা জানি যে ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে শরীর নিজ থেকে প্রতিরোধী হওয়া,রোগের বিরুদ্ধে ফাইট করা এগুলো কতটা কার্যকরী।

প্রচুর মাত্রার এন্টিঅক্সিডেন্টস,ভিটামিন এ,সি,ডি এবং জিঙ্ক ব্রণযক্ত ত্বকের সমস্যা অনেকটাই কমিয়ে আনে।এছারাও ইনিউলিন নামক প্রবায়োটিক আছে যা ত্বকের স্বাস্থ্যকর মাইক্রোবীমগুলোকে ভালো রাখতে সাহায্য করে।এতে কর ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতেও অনেক সুবিধা হয় এবং ত্বক ও আস্তে আস্তে স্বাস্থ্যকর হয়ে ওঠে।

 

৫.ল্যাভেন্ডার টি :

 

চমৎকার সুন্দর এই ফুলটি যে শুধুমাত্র দেখতেই চমৎকার তা নয়,এটি শুকিয়ে যখন আপনার চায়ের কাপে সুরভিত হবে তখন সাথে নিয়ে আসবে নানাবিধ উপকারিতা।

ব্রন (একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে যেয়ে আমরা অনেকেই একটা সমস্যা ফেস করি যা হলো ত্বক ক্ষত হয়ে যায়।

দীর্ঘদিনের ব্রণ ত্বকে যে ক্ষত,জ্বালাপোড়া,প্রদাহ তৈরী করে ল্যাভেন্ডার টি সেগুলোর বিরুদ্ধে শরীরকে প্রতিরোধী করে তোলে।এন্টিব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল গুনাবলি থাকার কারণে এটি ব্রণের ব্যকটেরিয়া প্রতিরোধে,ত্বকের ভেতরে হয়ে যাওয়া ক্ষত যা বাইরে থেকে বোঝা যায়না তা সারাতে সহায়তা করে।

ল্যাভেন্ডার টি ভালো ঘুম হতে এবংস্ট্রেস রিলিজ করতে সহায়তা করে। আর আমরা তো জানি যে ব্রণ(একনি) যুক্ত ত্বকের যন্ত নিতে গেলে সঠিক ও পর্যাপ্ত ঘুম ও সুস্থ রিফ্রেশড মুড অনেক জরুরি।

ব্রণ(একনি) হলে আমরা কত কিছুই তো করি।অনেক যত্ন নেই,অনেক সময় দেই।সেগুলোর মধ্যে এই হার্বাল টি গুলোও হতে পারে চমৎকার অনুষঙ্গ।

মাইন্ড ফ্রেশ হওয়া,এনার্জিটিক ভাব আসা এগুলোর পাশাপাশি আমরা নিজস্ব ব্রণপ্রবণ ত্বকের সমস্যার ধরণ অনুযায়ী ফুড লিস্টে এই কার্যকরী হার্বাল টি গুলো এড করতে পারি।তবে সব গুলো চা তো একেবারে এট এ টাইমে পান করা পসিবল নয়।

তাই আমরা স্কিনের সমস্যাগুলো বুঝে সেই অনুযায়ী ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেবার জন্য চা বেছে নেবো।
যেহেতু এই চা গুলোর প্রসিডিউর কিছুটা কস্টসাধ্য তাই সব জায়গাতেই এগুলো এভাইলেবল পাওয়া যায় না।

ভালো এবং বিশ্বস্থ কোন জায়গা থেকে বিশুদ্ধ,কীটনাশক মুক্ত চা যেন আমরা সংগ্রহ করতে পারি সেটা এনশিওর হতে হবে। বড় ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে এই সমস্ত হার্বাল চা পাওয়া যেতে পারে।

 

যদিও অনেকগুলো পেইজ থেকে রিলাইএবল সেলার খুজে পাওয়া কঠিন।তাই আমি আপনাদেরকে আমার পারসোনাল এক্সপেরিয়েন্স থেকে স্বাদে  এবং গুনগুত মানের বিশ্লেষণে ভালো এরকম একটা পেইজ সাজেস্ট করতে পারি যেখান থেকে আপনারা চাইলে এই হার্বাল টি গুলো পার্চেস করতে পারেন। সেটা হলো “অর্গানিকাওন’ ব্র্যান্ড। এদের হার্বাল টি গুলোর প্রডাক্ট লোয়ালিটি ও প্যাকেজিং প্রিমিয়াম লেভেলের।যে কারণে টি গুলোর কোয়ালিটি অক্ষুণ্ণ থাকে এবং ভালো রেজাল্ট পাওয়া যায়।আপনারা চাইলে এদের ফেসবুক পেজ এ অর্ডার করে নিতে পারেন এই সুপার্ব হার্বাল টি গুলো।

 

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে গেলে অন্য অনেক কিছুর সাথে আরো ভালো রকম ফলাফল পেতে চাইলে হার্বাল টি গুলো অবশ্যই কেয়ার লিস্টে এড করা উচিত আমাদের।

কারণ এই সেইফ,ন্যাচারাল এবং কার্যকরী উপাদান সমৃদ্ধ হার্বাল টি ব্রণের বিরুদ্ধে খুব ভালো কাজ করে।ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেয়ার দীর্ঘ পথ পরিক্রমায় এই হার্বাল টি গুলো হয়ে উঠুক আপনার আমার অন্যতম সঙ্গী।
সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।