সুপার সেভেন স্কিনকেয়ার রুটিন ফর একনি।

ব্রণ(একনি) সমস্যা যেন ভয়াবহ একটি অভিশাপের নাম।এটি যেমন মুখশ্রী কে অসুন্দর করে তোলে তেমনিভাবে আমাদেরকে মানসিক ভাবেও বিদ্ধস্ত করে ফেলে অনেকটা।যার প্রভাব পড়ে আমাদের ব্যাক্তিজীবনেও।আর ব্রণ(একনি) সমস্যা থেকে একদিনেই তো রিলিফ পাওয়া পসিবল না।


ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্ন নিতে হলে আমাদেরকে আলাদা একটা স্পেশালাইজড রুটিনের প্রতি ফোকাস করা উচিত।

অনেকগুলো প্রডাক্ট ইউজ করা হলো কিন্তু নিয়ম মেনে যদি সঠিক প্রডাক্টটিই ইউজ না করা হয় তাহলে প্রবলেম সল্ডভ হওয়ার আশা করাটা কিছুটা উলু বনে মুক্তো ছড়ানোর মতোই বটে।

সেজন্য আমাদের প্রয়োজন কার্যকরী একটি স্কিন কেয়ার রুটিন যা হবে ব্রণের সমস্যা সমাধানের জন্য স্পেশালাইজড।কারণ,সমস্যা যেটা সেটার জন্যই সমাধান হওয়া উচিত।


তো,চলুন তাহলে আজ আমরা জানবো সুপার সেভেন স্টেপের একটি স্কিন কেয়ার রুটিন যা সাজানোই হয়েছে শুধুমাত্র ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্ন নেয়ার ওপর ভিত্তি করে।

১.ত্বক পরিস্কার করা(ক্লিনজিং):

এমনিতেই তো ত্বকের যত্নের জন্য ত্বক পরিস্কার রাখাটা খুবই জরুরি।

তারওপর যদি আবার ব্রণ(একনি) প্রবণ ত্বক হয় তাহলে তো ত্বক পরিস্কার রাখার ব্যাপারটা একদম ম্যান্ডেটরী।

আমরা ত্বকের যত্ন নিতে যেয়ে যত ক্লান্তই হয়ে যাইনা কেন,ব্রণ প্রবন ত্বক হলে আরো বেশি খেয়াল রাখতে হবে এই ব্যাপারটায়।
বাইরে থেকে ফিরে,রাতে ঘুমানোর আগে,মেকাপ তোলার পরে তো ত্বক পরিস্কার করতেই হবে।

এছারাও অতিরিক্ত ঘেমে যাওয়া টাইপের ত্বক হলে যতবারই ঘেমে যাবো ততবারই ভালো করে ত্বক পরিস্কার করতে হবেই।


তবে যেহেতু ব্রণপ্রবণ ত্বক তাই এমন ধরনের ক্লিনজার চুজ করতে হবে যেগুলোতে টি ট্রি,নিম,লেমন এই জাতীয় উপাদান গুলো থাকে।
আর বেশি মাত্রায় ব্রণপ্রবণ ত্বক হলে সেই ত্বকের যত্নে ডিপ ক্লিনজার টাইপের ফেসিয়াল অয়েল ও ইউজ করা যেতে পারে।

সেক্ষেত্রে ম্যাসাজার অয়েলটি অন্য কোন ক্যারিয়ার অয়েলের সাথে মিশিয়ে মুখে ভালো করে ২/৩ মিনিট ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।


এজন্য আপনারা চাইলে অর্গানিকাওন ব্র্যান্ডের টি ট্রি অয়েলটি নিতে পারেন।পিওর টি ট্রি অয়েলের এক দুই ফোঁটা হাতে মেখে নিয়ে অলিভ বা কোকোনাট অয়েলের সাথে মিশিয়ে  নিয়ে ত্বকে মেখে নিয়ে ভালোভাবে ঘষুন।ফেস স্ক্রাবার বা পাতলা সুতি কাপড় দিয়ে ডলে ডলে ত্বকের ময়লা পরিস্কার করে নিন। 

এজন্য আপনারা চাইলে অর্গানিকাওন ব্র্যান্ডের টি ট্রি অয়েলটি নিতে পারেন।ব্রন(একনি) প্রবণ ত্বকের যত্ন নিতে টি ট্রি অয়েল একটি হাইয়েস্ট লেভেলের ক্লিনজার।

২.ডাবল ক্লিনজিং:

ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্নে দ্বিতীয় গুরুত্বপূর্ণ ধাপটি হলো ডাবল ক্লিনজিং।

যেহেতু এই ধরনের ত্বকে ময়লা, ধূলো, বালি, ডাস্ট বেশি আটকায় তাই ত্বক একদম গভীর থেকে এক্সফোলিয়েটিং হওয়া জরুরি।

এখানে হতে হবে এমন একটা ডাবল ক্লিনজার যা ত্বকের একদম গভীর থেকে ময়লা তুলে আনবে,অতিরিক্ত তেল শোষণ করবে এবং অবশ্যই পোরস এর খুলে যাওয়া মুখ আটকে ফেলবে না।

এমনকি পোরস এর মুখ যদি অলরেডি আটকে যেয়েও থাকে,সেক্ষেত্রে সেখানকার বসে যাওয়া ধূলো ময়লা পরিস্কার করে নিয়ে আসবে।

এই ডাবল ক্লিনজিং এর জন্য আপনারা চাইলে অর্গানিকাওনের একটিভেটেড চারকোল সোপ টা নিতে পারেন।সম্পূর্ণ হালাল এবং একটিভেটেড চারকোলের সাথে গ্লিসারিনের চমৎকার সমন্বয় এবং আরো নানাবিধ প্রাকৃতিক উপাদান যা ত্বকের একদম ভেতর থেকে ময়লা,শূল ছারাও অন্যান্য অশুদ্ধতা দূর করবে।

সালফেট,সিন্থেটিক ফ্র্যাগরেন্স ও প্যারাবেন ফ্রি এই চারকোল সোপটি হতে পারে আপনার ত্বকের যত্নের অন্যতম নিরাপদ সঙ্গী।

৩.এক্সফোলিয়েট (ত্বকের মৃত চামড়া অপসারণ):

ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্নের অন্যতম একটা স্টেপ হলো এই এক্সফোলিয়েটিং।

ত্বকের মৃত চামড়া,মৃত কোষ অপসারণ করা খুবই জরুরি।সেজন্য ক্লে মাস্ক এবং টোনার ব্যবহার করা প্রয়োজন  এক্সফোলিয়েটিং এর জন্য।

ক্লে মাস্ক টা হতে হবে উচ্চগুনাগুনসম্পন্ন যা আসলেই ত্বকের গভীরে গিয়ে মৃত চামড়ার স্তর সরিয়ে আনবে। আর টোনার সিলেকশনের বেলায় উইচ হেজেল/গ্রীণ টি যুক্ত টোনার এই ক্ষেত্রে ভালো ফলাফল দেবে।

এজন্য আপনারা চাইলে অর্গানিকাওনের ক্লে মাস্কটি চুজ করতে পারেন।তাছারা অরিজিনাল উইচ হেজেল ট্রী থেকে প্রাপ্ত উইচ হেজেল টোনার এবং ভালো মানের গ্রীণ টি টোনার দুটোই রয়েছে এদের প্রডাক্ট লিস্টে।আপনারা এদের পেইজ থেকে দেখে নিতে পারেন।

৪.স্পট ট্রিটমেন্ট:

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নিতে যেয়ে যে প্রবলেমটা অনেক বেশি ফেস করতে হয় সেটা হলো জেদি দাগ ছোপ দূরীকরণ।আর যেহেতু দীর্ঘদিন ব্রণ(একনি) হয়ে হয়ে ত্বক অলরেডি অনেক সেন্সিটিভ হয়ে গিয়েছেই সেক্ষেত্রে কেমিক্যাল প্রডাক্ট ইউজ আরো ক্ষতিকর হয়ে ওঠে।

সেজন্য দরকার এমন কিছু যা খুব জেন্টলি ত্বকের এই বসে যাওয়া দাগ ছোপ দূর করে আনবে এবং দাগ ছোপের কারণে ত্বক কালচে হয়ে যাওয়াও দূর করবে।এমন কোন প্রডাক্ট চুজ করতে হবে যা ন্যাচারালি এবং ত্বকের কোন ক্ষতি ছারাই এটা করবে।

এজন্য আপনাদের জন্য আমি চমৎকার দুটো প্রডাক্ট সাজেস্ট করতে পারি। তা হলো অর্গানিকাওনের দারুন কার্যকরী স্যাফ্রন গোট মিল্ক সোপ এবং হোম মেইড ব্রাইটেনিং স্যাফ্রন সিরাম

স্যাফ্রন ত্বকের দাগছোপ দূরীকরণে চমৎকার কাজ করে।আর গোট মিল্ক অন্যান্য উপকারিতার পাশাপাশি ত্বকের উজ্জলতাও বাড়িয়ে তুলবে।

স্যাফ্রন গোট মিল্ক সোপটি রাতে ঘুমানোর আগে বা দিনের যেকোন সময়ই ইউজ করা যায়।

আর সিরামটি  রাতে ঘুমানোর আগে মুখে মেখে ঘুমাতে হবে।নিয়মিত করলে দাগ ছোপ কমে আসবে অনেকটাই এবং উজ্জলতাও বৃদ্ধি পাবে।


৫.ময়েশ্চারাইজিং:

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্নের জন্য অন্যতম জরুরি হলো এই ময়েশ্চারাইজিং।আমরা অনেকে ভাবি যে,ব্রণযুক্ত ত্বক তো এমনিতেই অয়েলি থাকেই।সেজন্য হয়তো আলাদা করে ময়েশ্চারাইজিং এর প্রয়োজন নেই।

কিন্তু এটা সম্পূর্ণই একটা ভুল ধারণা আমাদের।

বরঞ্চ আমাদেরকে খুজে বের করতে হবে একটি কেমিক্যাল ফ্রি ন্যাচারাল ময়েশ্চারাইজার।যাতে থাকবে নানাবিধ প্রাকৃতিক উপাদানের জম্পেশ উপস্থিতি।

আপনাদের জন্য সুপার্ব একটা ময়েশ্চারাইজার হতে পারে অর্গানিকাওনের কুমকুমাদি ফেসিয়াল অয়েলটি।প্রায় ৬২ টি টির ও বেশি ন্যাচারাল উপাদানের সমন্বয়ে তৈরী এই অয়েলটি আয়ুর্বেদিক ফর্মূলায় তৈরী এবং সমৃদ্ধ একটি নন কমেডোজেনিক ম্যাজিকাল ফেইস অয়েল।

রাতে ঘুমানোর আগে ত্বকে দুফোটা কুমকুমাদি ফেস অয়েল মাখুন।পুরো রাত রেখে পরের দিন সকালে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।ত্বক থাকবে ময়েশ্চারাইজড,বাউন্সি এবং হেল্থি।

আর ব্রণ(একন) প্রবণ ত্বকের যত্ন নিতে হলে ময়েশ্চারাইজিং অন্যতম গুরুত্বপূর্ণ একটা স্টেপ।তাই প্রডাক্টটিও হওয়া দরকার সেরকম কার্যকরী।


৬.সুর্যের ক্ষতিকারক রশ্নি থেকে সুরক্ষা:

ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্নের অন্যতম একটি স্টেপ হলো সানস্ক্রিন।সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্নি ব্রণ বাড়িয়ে তোলে,পিগমেন্টেশন তৈরী করে।

তাই ভালো মানের ওয়াটার প্রুফ,লং লাস্টিং,নন ন্যানো জিঙ্ক অক্সাইড সমৃদ্ধ,সোয়েট প্রুফ এবং অবশ্যই এসপিএফ ৫০ যুক্ত সানস্ক্রিন চুজ করতে হবে।

এজন্য আপনারা চাইলে অর্গানিকাওনের বেস্ট ব্রোড স্পেকট্রাম সানস্ক্রিন টি নিজের ব্রণ(একনি) প্রবন ত্বকের যত্ন নেবার জন্য চুজ করতে পারেন।

এটি UVA এবং UVB রশ্নি থেকে সুরক্ষা দেবে এবং এটি নন অয়েলি,নন গ্রিজি, কোন সাদা দানা দানা ভাব তৈরী করবে না।

ব্রণের সমস্যায় সানস্ক্রিন তো অবশ্যই রাখতে হবে আপনার রুটিন কেয়ারে।


৭.ত্বকে পুস্টি যোগানো:

খাবারের মাধ্যমে প্রয়োজনীয় পুস্টি তো আমরা শরীরকে দিচ্ছি।কিন্তু ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্নে ত্বকে সরাসরি পুস্টি যোগানোটা অনেক জরুরি। সেজন্য ন্যাচারাল বিভিন্ন উপাদানসমৃদ্ধ প্যাক ইউজ করতে হবে।

প্যাকগুলোতে অবশ্যই উপকারী সব উপাদান বিদ্যমান থাকতে হবে যা ত্বকের একদম ভেতরে শোষিত হবে,ত্বকের ময়লা পরিস্কার করে আনবে,ত্বকে যোগাবে আদ্রতা।এই সমস্ত কারনে ব্রণ(একনি) প্রবন ত্বকের যত্নে একনি প্যাক ইউজ করাটা খুবই জরুরি।

এজন্য আপনারা অর্গানিকাওনের একনি প্যাকটি চুজ করতে পারেন।

মুলতানি মাটি,মসুর ডাল গুড়ো,নিম গুড়ো,ডালিম খোসা গুড়ো,সজনে পাতা গুড়ো,দারুচিনি গুড়ো,কাওলিন ক্লে,কস্তুরী হলুদ পাউডারের চমৎকার কম্বিনেশনে তৈরী এই সুপার একনি রিমুভিং প্যাকটি ব্রণ(একনি) প্রবণ ত্বকে পুস্টি যোগায়,চুলকানো এবং জ্বলনের প্রবণতা দূর করে,পোরস এর মুখ গুলোকে ছোট করে আনে।

তাই এটি হয়ে উঠবে ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্নের অন্যতম একটি অনুষঙ্গ।

ব্রণ(একনি) যুক্ত ত্বকের যত্ন নেয়া একটা ধৈর্য্যের বিষয়।

সমস্যাটা থেকে একদিনে বা অল্পকিছুদিনেও মুক্তি পাওয়া সম্ভব নয়।সঠিক জীবনাচরণ,সুষম খাদ্য,ভালো মানের ঘুম এগুলো তো যেন আছেই।

তার সাথে প্রপার স্টেপ ও পারফেক্ট টাইপের প্রডাক্টের ব্যাবহারের মাধ্যমে আস্তে আস্তে ব্রণ(একনি) প্রবণ ত্বকের যত্নের মাধ্যমে এই সমস্যাটা থেকে আমরা মুক্ত হতে পারবো।

আপনাদের নানারকম সমস্যায় আমরা অর্গানিকাওন রয়েছি আপনাদের পাশে স্কিনকেয়ার,হেয়ারকেয়ার এবং বডিকেয়ার এর জন্য নানাবিধ সব প্রাকৃতিক সব উপাদানের সংমিশ্রণে তৈরী কেয়ারী প্রডাক্টস নিয়ে।বিশুদ্ধ,কেমিক্যাল বিহীন,সিন্থেটিক ফ্র্যাগরেন্সবিহীন এবং ত্বকের কোন ক্ষতি না করে নিজেকে সুন্দর,লাবণ্যময় ও আকর্ষণীয় করে তুলতে অর্গানিকাওন হলো আপনার নিরাপদ যাত্রার সঙ্গী।

আজ এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন সুস্থতার সাথে।